fbpx

Blog

Toyota 2TR-FE

2TR-FE এমন একটি ইঞ্জিন যা খুব সফলতার সাথে Toyota  3RZ-FE  এর জায়গা নিতে পেরেছে। TOYOTA যদিও এটাই চেয়েছিল এবং সেভাবেই ইঞ্জিন টিকে প্রস্তুত করেছে। তাই আজ 2TR-FE এই ইঞ্জিন টি সম্পর্কে কিছু বেসিক ইনফরমেশন জানা যাক।

২০০৪ সাল থেকে এখন পর্যন্ত TOYOTA এই ইঞ্জিন তৈরী করে যাচ্ছে। ২.৭ লিটার (২৬৯৩ সি সি) এর এই ইঞ্জিন টি TOYOTA SUVs, RWD/4WD, পিকআপ এই গাড়ি গুলোতে ব্যবহার করা হয়। সম্পূর্ণ ঢালাই লোহার সিলিন্ডার ব্লক টি 3RZ ইঞ্জিনে যেটা ছিল সেটাই ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন টিতে ভাইব্রেশন এবং শব্দ কমানোর জন্য টুইন রোটেটিং ব্যালান্সিং শ্যাফট অর্থাৎ ক্র্যাঙ্কশ্যাফট এর সাথে বিপরীত দিকে ঘুরে এমন দুইটি শ্যাফট ব্যবহার করা হয়েছে।

2TR-FE ইনলাইন টাইপ স্কয়ার শেপ (Squre Shape) এর এই ইঞ্জিন টির সিলিন্ডার হেড অ্যালুমিনিয়ম এর এবং প্রত্যেকটি সিলিন্ডার এ ৪ টি করে ভালভ অর্থাৎ মোট ১৬ টি ভালভ ব্যবহার করা হয়েছে এবং DOHC( ডাবল অভার হেড ক্যাম শ্যাফট) রয়েছে।  

২০১৫ সালে ইঞ্জিন টি আরেকটু আপগ্রেড করে VVT-I( ভেরিয়েবল ভালভ টাইমিং উইথ ইন্টেলিজেন্স) ব্যবহার করা হয়েছে। EFI ( ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন) এই ইঞ্জিন এ ইঞ্জিন অয়েল ধারণ ক্ষমতা ৫.৮ লিটার। রিকোমেন্ড করা ইঞ্জিন অয়েল 0W-20 এবং 5W-20 । ৫২০০ আর পি এম এ ১৬৪ হর্স পাওয়ার পাওয়া যায়।

এখন বলা যাক কি কি সমস্যা রয়েছে এতে:

 2TR-FE এই ইঞ্জিন টিতে সমস্যার লিষ্ট খুবই ছোট হলেও তা জানার দরকার তো অবশ্যই আছে।

  • ২০০৮ পর্যন্ত এই ইঞ্জিন এর ক্র্যাঙ্কশ্যাফট এর অয়েল সিল থেকে অয়েল লিক করত। তবে এখন সেটা করেনা।
  • SUVs এবং পিকআপ এর ক্ষেত্রে এই ইঞ্জিন টি সহজে ফিট হয় না। ফলে ওভারলোড এর কারণে ফুয়েল কনজাম্পশন ও শব্দ হতে পারে। তবে  এই ইঞ্জিন ৪ লক্ষ কিলোমিটার পর্যন্ত অনায়াসে চলতে পারবে।
Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Some Recent Posts

Car

Engine not Starting

আজ গাড়ির একটি কমন সমস্যা নিয়ে (Vehicle Common Problem) আলোচনা করা যাক। যেই সমস্যাটিতে পড়েন নি এমন খুব কম মানুষ ই আছেন। আর সেটি হল

Read More »
Car

Car Air-condition system

চিন্তা করে দেখুনতো,গাড়ি চালিয়ে যাচ্ছেন দীর্ঘক্ষণ কিন্তু আপনার গাড়ির এসি টি নষ্ট বা কাজ করছে না। কেমন হতো সেটি? চিন্তা করতেই দম বন্ধ হওয়া একটা

Read More »
Car

Piston Rings

আমরা সকলেই জানি গাড়ীর ইঞ্জিনের সিলিন্ডারের ভিতরে পিষ্টন উঠা নামা করে এবং সেখানে চারটি ষ্ট্রোক সম্পন্ন হয়। সেগুলো হলো সাকশান, কম্প্রেশন, পাওয়ার এবং এগজষ্ট। আর

Read More »