Blog

Water Cooling System

engine-overheating

লং ড্রাইভে বের হয়েছেন অনেকক্ষণ গাড়ি চালিয়েছেন হঠাৎ আপনি বুঝতে পারলেন যে ইঞ্জিনটি গরম হয়ে গেছে। এমন ও হতে পারে যে ধোয়া বের হচ্ছে। সাথে সাথে আপনি ইঞ্জিন অফ করে দিয়ে গাড়ির সামনে যান এবং বোনেট তুলে রেডিয়েটরের ক্যাপ খুলে দেখেন পানি একদম তলানিতে পড়ে গেছে। তখন আপনি যেভাবেই হোক পানির ব্যবস্থা করে রেডিয়েটর এ দিয়ে দেন। এরকম অভিজ্ঞতা কমবেশি সবারই হয়েছে । তাই আজ আমরা এই বিষয়টি নিয়েই আলোচনা করব। এই প্রক্রিয়াটির নাম ওয়াটার কুলিং সিস্টেম (Water Cooling System)।

কিভাবে কাজ করে: যখন ইঞ্জিন স্টার্ট হয় তখন এতে অনেক তাপমাত্রা বৃদ্ধি পায় আর সেই তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য ওয়াটার কুলিং সিস্টেম। প্রথমে ওয়াটার কুলিং সিস্টেম এর কম্পোনেন্ট গুলোর নাম জেনে নেয়া যাক, ওয়াটার জ্যাকেট পাম্প, থার্মোস্ট্যাট ভালভ (Thermostat Valve), রেডিয়েটর, এক্সপানশন ট্যাংক, এক্সেল ফ্যান। 

এখন সহজ ভাবে যদি বলা যায় ইঞ্জিন এর সিলিন্ডার গুলো ওয়াটার জ্যাকেট দ্বারা আবিষ্ট থাকে তাহলে ভুল কিছু বলা হবে না। কুলিং ওয়াটার পাম্প কুলিং ওয়াটার গুলোকে রেডিয়েটরের উপরে যে থার্মোস্ট্যাট (Thermostat) আছে সেখানে পাঠিয়ে দেয়। তখন থার্মোস্ট্যাট এর উপরের মুখটি বন্ধ হয়ে নিচের দিকে ফ্লো হয় অর্থাৎ যখন ইঞ্জিন ঠান্ডা থাকে তখন রেডিয়েটর এ যায় না । নিচ দিয়ে বাইপাস করে আবার রিসার্কুলেশন করে। ইঞ্জিন সবসময় ঠান্ডা রাখার প্রয়োজন হয় না। যখন তাপমাত্রা বেড়ে যায় তখন সেটাকে নিয়ন্ত্রণ করতে হয়। ইঞ্জিনের তাপমাত্রা ৮০ ডিগ্রী সেলসিয়াস রাখতে হয় সর্বদা।

যখন ইঞ্জিন গরম হতে থাকে তখন কুলিং ওয়াটার থার্মোস্ট্যাট এ যায় কিন্তু এবার নিচের মুখ টি বন্ধ থাকে। সুতরাং সকল কুলিং ওয়াটার গুলো তখন রেডিয়েটর এ যায়। এখানে গিয়ে পানি গুলোকে ঠান্ডা করার জন্য এক্সেল ফ্যান আছে যেটি ইঞ্জিন থেকে শক্তি নিয়ে ঘুরে যার ফলে রেডিয়েটরের পানি গুলো ঠান্ডা হয়ে যায় এবং নিচের পাইপ বা লোয়ার পাইপ দিয়ে তা আবার ইঞ্জিনে যায়। এভাবে রিসার্কুলেশন চলতে থাকে। 

এখন আসি এক্সপানশন ট্যাংক এ।  কুলিং ওয়াটার যখন রেডিয়েটরে আসে তখন পানি গুলো খুবই উত্তপ্ত থাকে। সেই পানির ছিটে যদি রেডিয়েটর এর কোর (Radiator  Core) এ পড়ে তাহলে সেটা নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে। এজন্য একটি পাইপ দ্বারা ট্যাংক এর সাথে অ্যাটাচ (Attach) করে দেয়া হয় যাতে সেগুলো ওই ট্যাংকে জমা হয়। 

একটি গুরুত্বপূর্ণ নোট: রেডিয়েটর এ দেবার জন্য আমাদের দেশে যেকোন পানি ব্যবহার করা হয়। এতে সাময়িক অসুবিধা না হলেও ধীরে ধীরে রেডিয়েটর পাইপ , ওয়াটার জ্যাকেট এগুলোতে মরিচা পড়ে যায়। এই জন্য রেডিয়েটর এ ডিস্ট্রিল ওয়াটার (Distilled Water) ব্যবহার করা উচিত।

Facebook
Twitter
LinkedIn
Pinterest

Leave a Reply

Your email address will not be published.

Some Recent Posts

Basic Vehicle Maintenance

Fire extinguisher for a vehicle

টেম্পারেচার এমনিতেই অনেক গরম। তার উপর জ্যাম জ্যালি লেগেই আছে ঢাকা জুড়ে। আর এই গরমেই ইদানিং কিছু দুর্ঘটনা দেখা যাচ্ছে। সেটা হল, গাড়িতে আগুন লেগে

Read More »
Car

Hybrid Car

বর্তমান বিশ্বে ইলেকট্রিক কার (Electric Car) এর জয়জয় কার চলছে। সম্প্রতি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা (Tesla) তাদের ইলেকট্রিক কার এর মাধ্যমে দীর্ঘদিন ধরে রাজত্ব করে

Read More »
Brand

Toyota 2TR-FE

2TR-FE এমন একটি ইঞ্জিন যা খুব সফলতার সাথে Toyota  3RZ-FE  এর জায়গা নিতে পেরেছে। TOYOTA যদিও এটাই চেয়েছিল এবং সেভাবেই ইঞ্জিন টিকে প্রস্তুত করেছে। তাই

Read More »